Header Ads Widget

Responsive Ad

Facebook Business

 1.Facebook business page কি?

Ans: Facebook business page:  শখের বশে কিংবা বন্ধুদের সঙ্গে মজা করার জন্যে হয়তো আপনি কোন একটি পেজ খুলেছেন। আর অবাক হয়ে দেখছেন, আপনার ক্রিয়েট করা পেজে দিন দিনই লাইক বাড়ছে, যুক্ত হচ্ছে নতুন নতুন ফেসবুক ইউজার। কিন্তু ফেসবুকে এই মজা এবং আনন্দ করা ছাড়াও আরও বেশ কিছু কাজ করা যায়। বিশেষ করে, একটা ফেসবুক পেজকে ইফেক্টিভলি কাজে লাগিয়ে আপনি অবশ্যই নানাভাবে লাভবান হতে পারেন।


2. Facebook business Page কেন তৈরি  করা হয়?

Ans: 

ক.কোন সীমাবদ্ধতা নেই

খ.ব্র্যান্ড ইমেজ তৈরীর সুবিধা  

গ.

বিজ্ঞাপনের সুবিধা

ঙ মোবাইল

 ফ্রেন্ডলি
চ. প্রতিদ্বন্দী কোম্পানী সম্পর্কে জানা
ছ. থার্ড পার্টি টুল ব্যবহারের সুবিধা
জ. অ্যাডমিন রোল সুবিধা

Facebook সুবিধাঃ 

১. অগণিত বন্ধু রাখা যাবে
২. ব্যক্তিগত জীবনে প্রভাব পড়বে না
৩. সার্চে সুবিধা পাবেন
৪. ট্যাগিং সুবিধা
৫. মনিটরিং সুবিধা
৬. নিউজফিড মার্কেটিং
৭. বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন
৮. বিজ্ঞাপন দেওয়ার সুবিধা
৯. অ্যাডমিন রাখার সুবিধা
১০. চেকইন সুবিধা


৩. Facebook business page  কারা প্রয়োজন হয়?

Ans: 











৪.Facebook business page  যাদের প্রয়োজন হয়?
Ans: Facebook Business Page যাদের প্রয়োজন:  - জেনে নেই অরগানিক ভাবে পেইজে এনগেইজমেন্ট বাড়ানোর আরও পাঁচ উপায়- - Facebook Business Page ম্যানেজ করতে গিয়ে সবার একটা চিন্তায় পড়তে হয় – ◾ কি Post দিব? ◾ পোস্টে Like Comment শেয়ার বাড়াবো - কিভাবে? দেখুন Facebook বেশীরভাগ মানুষ আসে মূলত অবসর যাপনের জন্য। তাই আপনার ব্রান্ড বা প্রতিষ্ঠান কি করছে বা কি ধরণের সেবা দিচ্ছে তা নিয়ে তাদের মাথাব্যাথার কোন কারন নেই, যদি না সেটা তাদের প্রয়োজন হয়। - আপনি নিজেকে দিয়েই লক্ষ্য করুন আপনার প্রয়োজন ব্যাতিত আপনি কি কোন পেইজের লাইক বাটনে ক্লিক করেন? তাই  বিজনেস পেজ থেকে যদি নিয়মিত সেলপোস্ট দেয়া হলে অডিয়েন্স এনগেইজ করা কঠিন হয়ে যায়।এজন্যই দেখবেন প্রতিষ্ঠিত ব্র্যান্ড গুলো তাদের অডিয়েন্সদের কানেক্ট করে রাখার জন্য বিভিন্ন ডে বা উৎসব উপলক্ষ্যে নানারকম বিজ্ঞাপন চিত্র তৈরি করে।এবং এই করোনাকালীন সময়ে বিভিন্ন কোম্পানি বিভিন্ন সতর্কতামুলক বিজ্ঞাপন চিত্র বানিয়েছে যেটা আমাদের ইমোশনের সাথে কানেক্ট করেছে এবং উপকারেও এসেছে। ❤ - তাই আপনিও যদি আপনার উদ্যোগকে নেক্সট লেভেলে দেখতে চান বা পেইজের এনগেইজমেন্ট ধরে রাখতে চান সেক্ষেত্রে আপনার পেইজে বিভিন্ন রকম পোস্ট দিয়ে সবাইকে কানেক্ট রাখতে পারেন। গতকাল ৫ টা উপায় শেয়ার করেছিলাম আজ বাকী আজ পাঁচ টা ক্যাটাগরি নিয়ে জানবো বড় বলে কেউ পালিয়ে যাবেন না আশা করি।  তাহলে চলুন জেনে নেই -  - Fill in the Blanks মানুষ সবসময়েই চায় নিজের মনোভাবগুলোকে প্রকাশ করতে আর এই বিষয়টাই ফিল ইন দ্যা ব্ল্যাঙ্কস টাইপ পোস্টগুলোতে এনগেইজমেন্টের পরিমাণ প্রচুর বাড়িয়ে দেয়। এই ধরণের পোস্টে একটা বাক্য লিখা হয় এবং তার একটা অংশ খালি রাখা হয় যে  অংশটা পূরণের জন্যই সবাই কমেন্ট করে এবং এ ধরণের পোস্ট ব্যবহার করে সহজেই আপনি আপনার অডিয়েন্সের মনোভাবও জেনে নিতে পারেন। - যেমন ধরুন- আপনি খাবারের বিজনেস করছেন তাহলে আপনি এই ধরণের একটি Fill in the Blanks পোস্ট দিতেই পারেন। যেমনঃ ইচ্ছেপূরণ দৈত্য জানতে চাইলে এই মুহূর্তে ……………… খেতে চাইতাম। এই ডট ডট দেয়া শূন্যস্থান পূরণ করতেই মানুষ তার নিজের প্রিয় খাবারটির নাম কমেন্টে লিখবে এবং খুব সহজেই আপনি তাদের পছন্দ সম্পর্কে জেনে যেতে পারবেন এবং এই ধরণের পোস্টে এনগেইজমেন্টের পরিমাণ ও বেশি হয়। - Tips and Tutorials আপনি যদি আপনার বিজনেস পেইজের পোস্টের মাধ্যমে আপনার পেইজের অডিয়েন্সের লাইফে ভ্যাল্যু এড করতে চান তাহলে এরজন্য সবচেয়ে সহজ উপায় হলো বিভিন্ন বিষয়ের উপর টিপস এবং টিউটোরিয়াল শেয়ার করা। আপনি নিজেই আপনার নিউজফীডে লক্ষ্য করে থাকবেন বিভিন্ন পেইজের এমন বিভিন্ন টিপস এবং টিউটোরিয়াল আপনার নিউজফীডে আসে কারণ আপনার ফ্রেন্ডলিস্টের কেউ না কেউ শেয়ার করছে। এবং লক্ষ্য করে থাকবেন প্রচুর মানুষ সেখানে লাইক, কমেন্ট এবং Share দিচ্ছে। - এর কারণ হলো মানুষ সবসময় নতুন কিছু জানতে ভালোবাসে। ধরুন, আপনি ড্রেস নিয়ে বিজনেস করছেন আপনি ড্রেস পরা এবং তার রক্ষণাবেক্ষণ যেমন হঠাৎ দাগ পড়লে কী করতে হবে এই টাইপ টিপস বা টিউটোরিয়াল শেয়ার করতে পারেন। লক্ষ্য করে দেখবেন এই ধরণের কন্টেন্টে মানুষ প্রচুর পরিমাণে এনগেইজড হয়।  - Testimonials যেকোনো জায়গা থেকেই আমরা কোনো কিছু কেনার আগে চেষ্টা করি অন্যরা যারা ইতিমধ্যে কিনেছে তাদের অভিজ্ঞতা কেমন তা জানতে এবং প্রায়সময় আমরা কোনো কিছু কেনার সিদ্ধান্ত নেয়ার অন্যের অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়ে থাকি।এবং আবার আমরা যারা বিভিন্ন সেক্টরে বিজনেস করছি, মাঝেমধ্যেই আমরা ক্রেতাদের বিভিন্ন প্রশংসাযুক্ত মেসেজ বা মেইল পাই। এই টাইপ মেসেজ বা মেইলগুলোর স্ক্রীনশট নিয়ে পেইজে পোস্ট করা যেতে পারে এতে নতুন কাস্টমাররা পন্য বা সেবা নিতে আস্থা খুঁজে পায়। এবং এই টাইপ স্ক্রীনশটগুলো দিয়ে পেইজে একটা এলবাম ক্রিয়েট করে রাখা যেতে পারে পেইজে যেনো সবাই সহজে দেখতে পারে।  - Mention Post “মেনশন করুন আপনার সে বন্ধুকে যার কাছ থেকে আপনি এমন একটি ড্রেস পেতে চান” মাঝে মধ্যেই আমরা ফেইসবুকে এই টাইপ পোস্টগুলো ভাইরাল হতে দেখি। এই ধরণের পোস্টগুলো খুবই কার্যকরী কারণ এতে প্রচুর মানুষকে মেনশন করা হয় এবং সবাই মজা করার ছলে এতে কমেন্ট এবং শেয়ার করে থাকেন। এই টাইপের পোস্ট পেইজের রিচ অনেক বাড়িয়ে দেয়। যেমন, আপানার ড্রেসের বিজনেস থাকলে আপনি চমৎকার একটি ড্রেসের ছবি দিয়ে ক্যাপশনে আপনি উপরের লেখাটি অর্থাৎ “মেনশন করুন আপনার সে বন্ধুকে যার কাছ থেকে আপনি এমন একটি ড্রেস পেতে চান” লিখে পোস্ট করতে পারেন এতে করে অনেকে মজার ছলে হলেও অনেককে মেনশন করবে এবং দিন শেষে আপনারই ব্র্যান্ডিং হবে। - Blog Post আপনার যদি ওয়েবসাইট থেকে থাকে তাহলে সেখানে আপনার বিজনেসের সাথে রিলেটেড বিভিন্ন বিষয়ের উপর নিয়মিত ব্লগ লেখা যেতে পারে। এবং এই ব্লগ এর লেখাগুলো আবার আপনার পেইজে শেয়ার করতে পারেন যেটা আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়িয়ে দিতে পারে। কারণ ভালো শিরোনামের গুরুত্বপূর্ন লেখা হলে মানুষ তা পড়ার জন্য ওয়েবসাইটে প্রবেশ করে সাধারণত। - পরিশেষে বলবো গতকালের এবং আজকের শেয়ার করা ১০ রকমের পোস্ট দিয়ে আপনি আপনার পেইজের এনগেইজমেন্ট ধরে রাখতে পারেন । আর হ্যা গতকালের পোস্ট টি যারা পড়েন নি তারা আমার নামের উপর ক্লিক করে সেটা পড়ে নিতে পারেন। ] 

Post a Comment

0 Comments